কেন্দ্রীয় বাহিনীর ২২ কোম্পানির কমান্ডিং অফিসারের নাম প্রকাশ স্বরাষ্ট্র দপ্তরের

কেন্দ্রীয় বাহিনীর ২২ কোম্পানির কমান্ডিং অফিসারদের ফোন নম্বর প্রকাশ করল স্বরাষ্ট্র দপ্তর। কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সে কারণেই এমন সিদ্ধান্ত বলে দাবি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। একইসঙ্গে তিনি এও জানিয়েছেন, কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে কোনও আক্রমণের ঘটনা ঘটলে, তার দায় বাহিনীর ওপরেই বর্তাবে। সেই কারণে অভিযোগে জানিয়ে কোনও ফোন এলে সে অভিযোগ শুনে ব্যবস্থা নিতে বাধ্য হবে তাঁরা। প্রসঙ্গত, কলকাতা হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছিল। প্রাথমিকভাবে ২২ কোম্পানি চাওয়া হয়েছিল কেন্দ্রের কাছে। সেই ২২ কোম্পানির কমান্ডিং অফিসারদের নাম ও ফোন নম্বর এবার প্রকাশ করা হল।

শুভেন্দু অধিকারীর দাবি, কেন্দ্রীয় বাহিনীর আধিকারিকদের সঙ্গে জনপ্রতিনিধি থেকে সাধারণ মানুষ প্রত্যেকেই যোগাযোগ করতে পারবেন। যদি ভোটের সময় কোনও অশান্তি হয়, ভোটের আগে যদি প্রচারে বাধা দেওয়া হয়, কোনও প্রার্থীর উপর যদি আক্রমণ করা হয়, তাহলে তাঁরা সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট আধিকারিকের সঙ্গে যোগাযোগ করে অভিযোগ জানাতে পারবেন। বিরোধী দলনেতার আরও দাবি, এই ব্যবস্থায় ভোট হলে রাজ্য পুলিশ কোনও প্রভাব খাটাতে পারবে না। তিনি আরও বলেন, ‘যদি আদালতের নির্দেশ কোনওভাবে লংঘন করা হয়, তাহলে আমি আবার আদালতে যাব।‘

উল্লেখ্য, কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। তাঁর করা মামলায় হাইকোর্ট বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছিল। পরে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করলেও সুপ্রিম কোর্টও কেন্দ্রীয় বাহিনীর উপরেই ভরসা রাখার কথা বলে। আদালতের নির্দেশেই ৮২২ কোম্পানি বাহিনী চেয়েছে রাজ্য নির্বাচন কমিশন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × two =