বিশ্ব বাজারে বাড়ল অপরিশোধিত তেলের দাম

বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দামের গ্রাফ ঊর্ধ্বমুখী। ফের একবার কাঁচা জ্বালানির দাম পেরিয়ে গেল ব্যারেল প্রতি ৮০ ডলার। বৃহস্পতিবার সকালে দেশের তেল সংস্থাগুলির প্রকাশিত পেট্রল ও ডিজেলের খুচরো দামেও এর প্রভাব পড়তে দেখা যায়নি। বরং সরকারি তেল সংস্থাগুলি বৃহস্পতিবার অনেক শহরে পেট্রল এবং ডিজেলের খুচরো দাম যে পরিবর্তন হয়েছে তাতে দাম কমতেই দেখা গিয়েছে। যেমন, গাজিয়াবাদে পেট্রল ১৪ পয়সা কমে প্রতি লিটার বিক্রি হচ্ছে ৯৬.৪৪ টাকা দরে। পেট্রলের পাশাপাশি এই শহরে ডিজেলের দামও ১৩ পয়সা প্রতি লিটারে কমেছে। গুরগাঁওতেও পেট্রল ও ডিজেলের দাম ১৯ পয়সা করে প্রতি লিটারে কমেছে। তবে উল্টো ছবি পাটনায়।

যদি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বলা হয়, সেক্ষেত্রে গত ২৪ ঘণ্টায় কাঁচা জ্বালানির দামে পরিবর্তন হয়েছে। ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ৮০.২৩ ডলারে গিয়ে পৌঁছেছে। বিশ্ব বাজারে ক্রুড অয়েলের ব্যারেল প্রতি দাম রয়েছে ৭৫.৮৩ ডলার।

কলকাতা: শহর কলকাতায় বহুদিন ধরেই জ্বালানির দাম রয়েছে চড়া। গত ৪০০ দিনেরও বেশি সময় কলকাতায় জ্বালানির দামে কোনও পরিবর্তন হয়নি। কলকাতায় পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ১০৬.০৩ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে দাম রয়েছে ৯২.৭৬ টাকা।

মুম্বই: দেশের আর্থিক রাজধানী মুম্বইতেও কিন্তু জ্বালানির দাম অত্যন্ত বেশি। মুম্বইতে পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ১০৬.৩১ টাকা এবং ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে ৯৪.২৭ টাকা।

নয়া দিল্লি: দেশের রাজধানী নয়াদিল্লিতেও জ্বালানির জ্বালা অব্যাহত। শহরে পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ৯৬.৬৫ টাকা ও ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে ৮৯.৮২ টাকা।

চেন্নাই: দক্ষিণের শহর চেন্নাইতেও কিন্তু জ্বালানির দাম ১০০টাকার ওপরেই। চেন্নাইতে প্রতি লিটার পেট্রলের দাম রয়েছে ১০২.৬৩ টাকা এবং ডিজেল প্রতি লিটারে বিক্রি হচ্ছে ৯৪.২৪ টাকা দরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =