মঙ্গলবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে

আবহাওয়ার খামখেয়ালিপনায় ভরা বর্ষাকালেও দক্ষিণবঙ্গে দেখা নেই বৃষ্টির। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলার তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অনেকটা বেশি। প্যাচপ্যাচে গরমে নাজেহাল বঙ্গবাসী। এই অবস্থায় মহ্গলবারও কোনও আশার খবর শোনাতে পারল না আলিপুর আবহাওয়া দপ্তর। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গে এখনও ঝেঁপে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

মঙ্গলবার সকাল থেকে কলকাতা আকাশের মুখ ভার। মেঘলা আকাশ দেখে মনে আশা জাগলেও গুমোট গরমে অতিষ্ঠ শহরবাসীকে কোনও সুখবর শোনাতে পারল না হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, মঙ্গলবার কলকাতায় ঝেঁপে বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪ শতাংশ। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে বলে জানা গিয়েছে। কলকাতা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিপাত হতে পারে।সঙ্গে এও জানিয়েছে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আলিপুরের পাওয়া তথ্য অনুযায়ী, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টির কারণে তাপমাত্রার খুব বেশি বদল হবে না। ফলে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

দক্ষিণবঙ্গের আগে উত্তরবঙ্গে প্রবেশ করেছিল বর্ষা। সেই কারণে কয়েকদিন ঝেঁপে বৃষ্টির সাক্ষী থেকেছে উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা। তবে এখন সেখানেও দক্ষিণবঙ্গের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া দপ্তরের খবর, উত্তরবঙ্গের অধিকাংশ জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, দুই দিনাজপুর ও মালদা থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সেখানে ১৪ জুলাই অবধি দফায় দফায় বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − 5 =