সাইবার অপরাধে সচেতনতা বাড়াতে উইজ ডিজিটাল সার্ভিসেস টেকনো লিগ্যাল ল্যাব

এই মুহূর্তে প্রবীণদের সবথেকে বড় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে সাইবার ক্রাইম। এই সাইবার ক্রাইমের ফাঁদের পড় বহু মানুষের বিপুল অর্থ ক্ষয়ের ঘটনাও সামনে আসছে প্রতিনিয়তই। আর সেই কারণেই এই প্রবীণদের পাশে দাঁড়িয়ে আইনি সেবাকে তাদের কাছে পৌঁছে দেওয়ারর এক উদ্যোগ নিতে কলকাতা-ভিত্তিক স্টার্ট আপ সংস্থা উইজ ডিজিটাল পরিষেবা প্ল্যাটফর্ম ডব্লিউডিএস সাইবার শিল্ড-এর সূচনা করল।

এদিনের এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত বিচারপতি সৌমিত্র সেন, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যাডভোকেট বিবেক শর্মা, জিশান বসু, উইজ ডিজিটাল সার্ভিসেস প্রতিষ্ঠাতা, এবং শুভজিৎ সাহা পশ্চিমবঙ্গসরকারের বিশেষ পাবলিক প্রসিকিউটর।

এদিনের এই অনুষ্ঠানে উইজ ডিজিটাল সার্ভিসেস-এর সহ-প্রতিষ্ঠাতা শ্রী জিশান বসু জানান, ‘আমরা প্রবীণ নাগরিকদের সমর্থন করার জন্য ডাব্লুডিএস শিল্ড চালু করেছি এবং এরই পাশাপাশি অভিযোগগুলির খসড়া তৈরি, জালিয়াতি বা সাইবার অপরাধের প্রমাণ সংগ্রহ এবং নথিভুক্ত করার জন্য ডিজিটালভাবে সুবিধাবঞ্চিতদের সহায়তা করতে চাই। কারণ, এই ধরনের অপরাধের সঙ্গে জড়িয়ে রয়েছে নানা ধরনের হুমকির ঘটনা। এরপর এই সব সমস্যার প্রতিকারের জন্য কর্তৃপক্ষের কাছে যাওয়া প্রাসঙ্গিক নথি তৈরিতে যে সব সমস্যা তৈরি হয় সেক্ষেত্রে আমরা জনগণকে সহায়তা করতে চাই। আর এই সব সমস্যা থেকে সমাধানের জন্য প্রযুক্তি এবং আইন বিশেষজ্ঞদের একটি দল এবং সাইবার অপরাধ বিশেষজ্ঞদের সহায়তায় সংস্থার তরফ থেকে মিলবে বলেও জানানো হয়।

এদিনের এই সাংবাদিক বৈঠক থেকে এও জানানো হয়, ওয়াইজে ডিজিটাল সার্ভিস শিল্ড সাইবার সার্ভিস ফ্রি হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বর +91 98314 82638 চালু করা হয়েছে। যে কেউ এই নম্বরে যোগাযোগ করে তাঁদের সমস্যার কথা জানাতে পারেন এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করতে পারেন। আর সমগ্র এই ঘটনায় একটি পয়সাও খরচ হবে না বলেও জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − six =