পুজোর বাজার করতে চলে আসুন বিধানসভা চত্বরে

পুজোয় ডালহৌসি বা অফিস পাড়া চত্বরে কেউ কেনাকাটা করতে চান, তাহলে একবার ঘুরে আসতেই পারেন বিধানসভা চত্বরে। শুক্রবার থেকে বিধানসভার অভ্যন্তরে শাড়ি-জামাকাপড় কেনার কাউন্টার খোলা হয়েছে। আয়োজনে তন্তুজ ও বিধানসভার সমবায় সংস্থা।

বিধানসভার হাইকোর্ট সংলগ্ন গেট দিয়ে প্রবেশের পরই তন্তুজ’র বিপণন কাউন্টার। এই গেট দিয়ে সাধারণ মানুষ বিধানসভায় প্রবেশ করে শাড়ি, জামাকাপড় কিনতে পারবেন। সাধারণত বিধায়করা, বিধানসভার কর্মচারি এবং নির্দিষ্ট পরিচয়পত্রধারী সাংবাদিকরা বিধানসভায় প্রবেশ করতে পারেন। কিন্তু আগামী কয়েকদিন সাধারণ মানুষও বিধানসভার একটি নির্দিষ্ট গেট দিয়ে ঢুকতে পারবেন। তবে সেখানে প্রবেশ করার পর কেনাকেটা সেরেই একই গেট দিয়ে ক্রেতাদের বেরিয়ে যেতে হবে। অর্থাৎ, বিধানসভার সর্বত্র ঘোরাঘুরি করার সুযোগ তাঁদের ক্ষেত্রে নেই। তবু একটিবারের জন্য বিধানসভার অভ্যন্তরে প্রবেশ করে কেনাকাটা করার সুযোগ অনেকেই হাতছাড়া করবেন না বলেই মনে করছেন বিধানসভার সচিবালয়ের আধিকারিকরা।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, এই প্রথম বিধানসভার অভ্যন্তরে একটি বিপণন কাউন্টারের ব্যবস্থা করা হচ্ছে। সেখানে শাড়ি, পাঞ্জাবি প্রভৃতি নানা ধরনের পোশাক পাওয়া যাবে। তন্তুজ সংস্থার পক্ষ থেকে এই সমস্ত পোশাক বিক্রি করা হবে। থাকছে বিশেষ ছাড়েরও ব্যবস্থা।

তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকে তাঁতিদের আর্থিক উন্নয়নের কথা ভেবে ও তাঁতশিল্পকে আরও চাঙ্গা করতে সরকার উন্নয়নমূলক বিভিন্ন পদক্ষেপ করেছে। তারই একটা, প্রতি বছর দুর্গাপুজোর কয়েকমাস আগে থেকে জেলায়-জেলায় তাঁতিদের কাছ থেকে তন্তুজ শাড়ি কেনার কাজ শুরু হয়েছে। গুণগত মান ও উন্নত ডিজাইনের জামদানি, টাঙ্গাইলের মতো শাড়ি তাঁতিদের কাছ থেকে ন্যায্য মূল্যে কেনার পর সেগুলি রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা তন্তুজের শোরুমগুলি থেকে তা বিক্রি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 4 =