আধার- রেশন কার্ড লিঙ্কের দিন বেড়ে হল ২০২৩-এর ৩০ সেপ্টেম্বর

কেন্দ্রের তরফে আধারের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছিল অনেক আগেই। এর জন্য নির্ধারিত শেষ দিন ছিল ২০২৩ -এর ৩০ জুন। তবে ফুড অ্যান্ড পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগের তরফে জারি করা বিজ্ঞপ্তি অনুসারে এই তারিখ ফের বাড়ানো হয়েছে। আর তা করা হয়েছে ২০২৩-এর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

সম্প্রতি রেশন কার্ড নিয়ে একাধিক অনিয়মের ছবি সামনে এসেছে। যেমন অনেক ক্ষেত্রেই অভিযোগ উঠেছে কোনও ব্যক্তি তার যোগ্যতার চেয়ে বেশি রেশন নিচ্ছেন। আবার কোনও ব্যক্তি রেশন কার্ড পাওয়ার যোগ্য না হলেও তিনি হয়তো বহাল ভাবেই বছরের পর বছর রেশন নিচ্ছেন। এই অনিয়মের জন্য যোগ্য ব্যক্তিরা রেশন নিতে পারছেন না, এমন ঘটনা তো আকছার ঘটছেই। এই অনিয়ম বন্ধের জন্যই কেন্দ্রের তরফ থেকে আধারের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়।

এই পদক্ষেপ নেওয়ার কারণ হিসেবে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা হলে, যে সব ভুয়ো ব্যক্তি রেশন পাচ্ছেন তাঁদের চিহ্নিত করা সহজ হবে। শুধু তাই নয়, যাঁরা রেশন সংগ্রহের জন্য অযোগ্য তাদের আটক করাও সম্ভব। কারণ তাঁদের আয় অনেকটাই বেড়ে গিয়েছে। ফলে যাদের প্রয়োজন, কেবলমাত্র তাঁরাই রেশন পাবেন। এছাড়াও, বহু রেশনকার্ডধারী যাঁরা বর্তমানে মৃত, তাঁদের নামেও রেশন কার্ডে খাদ্য সামগ্রী বিলি করার অভিযোগ উঠেছে। এখানে আধার- রেশন কার্ড লিঙ্কিং -এর ক্ষেত্রে আঙুলের ছাপ নেওয়া বাধ্যতামূলক। যার ফলে মৃত ব্যক্তিদের রেশন কার্ড বাতিল করা সম্ভব হবে বলেই জানানো হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

এরপর খুব স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসতে পারে যে,

রেশন দোকানে গিয়ে আধার ও রেশন কার্ড লিঙ্ক করা সম্ভব কি না তা নিয়ে। উত্তরটা হল, ‘হ্যাঁ’। আর এই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে প্রয়োজন,

১) রেশন কার্ডের জেরক্স ২) পরিবারের সদস্যদের আধার কার্ডের জেরক্স ৩) পরিবারের মূল সদস্যের আধার কার্ডের জেরক্স ৪) ব্যাঙ্ক পাসবুকের জেরক্স

৫) পরিবারের মূল সদস্যের পাসপোর্ট সাইজ ছবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − six =