আদিপুরুষ বিতর্কের মাঝে ফের টিভির পর্দায় ফিরছে রামায়ণ সিরিয়াল

প্রথম উইকেন্ডে ৩৮০ কোটি ব্যবসা করার পর বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে আদিপুরুষ। সম্প্রতি এলাহাবাদ হাইকোর্টেও ভর্ৎসনার মুখে পড়েন ছবির নির্মাতারা। এই পরিস্থিতিতে রামানন্দ সাগরের রামায়ণকে টিভির পর্দায় ফিরিয়ে আনছে শামেরু। রিপোর্ট বলছে, আগামী ৩ জুলাই থেকে শামেরু টিভিতে ফের সম্প্রচারিত হবে কালজয়ী এই ধারাবাহিক।

প্রথম থেকেই আদিপুরুষ ছবির সঙ্গে রামানন্দ সাগরের রামায়ণের তুলনা করা হচ্ছে। আটের দশকের ওই সিরিয়ালে রামায়ণকে গ্লোরিফাই করা হয়েছিল বলে দাবি করেছেন নেটিজেনরা। এদিকে আদিপুরুষকে ‘হলিউডের অনুপ্রেরণায় তৈরি কার্টুনে’র তকমা দেওয়া হয়েছে।

রামানন্দ সাগরের এই রামায়ণ সিরিয়াল পুনঃসম্প্রচারের খবর পেয়ে খুশি আম জনতা। ওই সিরিয়ালে রাম-সীতার ভূমিকায় দেখা গিয়েছিল অরুণ গোভিল এবং দীপিকা চিকলিয়াকে। সুনীল লাহিড়ী লক্ষ্মণের ভূমিকায় অভিনয় করেছিলেন ওই সিনেমায়।

শেমারু টিভির তরফ থেকে ঘোষণা করা হয়েছে, বিশ্বের জনপ্রিয়তম মাইথোলজিক্যাল সিরিয়াল রামায়ণ আবারও টিভির পর্দায় ফিরছে। আগামী ৩ জুলাই থেকে প্রতিদিন সন্ধ্যা সাড়ে সাতটায় ভক্তদের জন্য সম্প্রচারিত হবে ওই সিরিয়াল।’

উল্লেখ্য, কোভিড অতিমারির জেরে চলা লকডাউনেও রামায়ণ সম্প্রচারিত হয়েছিল। দেশবাসীকে ঘরবন্দি রাখার জন্য ওই সিরিয়াল সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। ওই সিদ্ধান্ত সফলও হয়। অরিজিন্যাল রিলিজের ৩৩ বছর পরেও রামায়ণের ক্রেজ ফিকে হয়নি তা স্পষ্ট হয়ে যায় ওই কোভিড কালে। ডিডি ইন্ডিয়ার তরফে টুইট করে জানানো হয়েছিল, লকডাউনে দর্শক সংখ্যার নিরিখে বিশ্বরেকর্ড গড়ে ওই ধারাবাহিক। ২০২০ সালের ১৬ এপ্রিল একসঙ্গে সাড়ে সাত কোটি দর্শক দেখেন।

২০২১ সালেও বেসরকারি এক চ্যানেলে রামায়ণ পুনঃসম্প্রচারিত হয়ে। সেইবার দীপিকা চিকলিয়া জানিয়েছিলেন, সিলভার স্ক্রিনে আবারও ফিরছে রামায়ণ। তিনি বলেছিলেন, ‘রামায়ণের মধ্যে লুকোনো আছে জীবনের পাঠ। যা নয়া প্রজন্মের কাছে তুলে ধরা আপনাদের দায়িত্ব। সপরিবারে এই ধারাবাহিক দেখুন।’

প্রসঙ্গত, দীপিকা চিকলিয়া, অরুণ গোভিল এবং সুনীল লাহিড়ী কিছুদিন আগে ওম রাউত সহ গোটা আদিপুরুষ টিমের সমালোচনা করেন। সৃজনশীলতার নামে রামায়ণকে অপমান করার অভিযোগ তুলেছেন তাঁরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + 12 =