রাজভন থেকে সম্মানিত করা হবে সেরা শিক্ষাবিদ, ছাত্র এবং গবেষককে

রাজ্য-রাজ্যপাল সংঘাতের বাতাবরণ আরও ঘনীভূত হল রাজভবনের এক নয়া পদক্ষেপে। রাজভবন সূত্রে খবর, এবার শিক্ষাবিদ, ছাত্র, গবেষকদের পুরস্কার দেওয়া হতে চলেছে রাজভবনের তরফ থেকে। পশ্চিমবঙ্গে শিক্ষাক্ষেত্রে রাজভবনের এমন সিদ্ধান্ত নিঃসন্দেহে বেনজির। সূত্রের খবর, উত্তরবঙ্গে উপাচার্যদের সঙ্গে রাজ্যপাল সিভি আনন্দ বোস  যে বৈঠক করেন, সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়। এবার তার বাস্তব রূপায়ণে নামছেন উপাচার্যরা। রাজভবন সূত্রে খবর, গোটা শিক্ষাবর্ষের সেরা ছাত্রকে আর্থিক সম্মান দেওয়া হবে। সূত্রের দাবি, প্রথম বছর এই পুরস্কারের খরচ দেওয়া হবে রাজভবন থেকে। বিশ্ববিদ্যালয় সমন্বয় কমিটি গোটা প্রক্রিয়ার দেখভাল করবে। যদিও এই পুরস্কারের পরিকল্পনা নিয়ে রাজ্য শিক্ষা দপ্তরের কাছে এখনও কোনও খবর নেই বলেই জানা গিয়েছে।

রাজভবন সূত্রে জানা গেছে, সেরা শিক্ষাবিদের হাতে তুলে দেওযা হবে ৫ লক্ষ টাকা। স্টুডেন্ট অব দ্য ইয়ার পাবেন ২ লক্ষ টাকা এবং সেরা গবেষককে সম্মানিত করা হবে ২ লক্ষ টাকা দিয়ে। এ নিয়ে ইতিমধ্যেই জোর চর্চা শুরু হয়েছে। কারণ, শিক্ষা বিষয়ক যা কিছু পুরস্কার তা রাজ্য সরকারের তরফেই দেওয়া হয়। আলাদা করে রাজ্যপাল উদ্যোগী হচ্ছেন এবং তদোপরি তাঁদের হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে, এমন ঘটনা এর আগে ঘটেনি। তবে একথাও ঠিক, রাজ্যপাল পদাধিকার বলে রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্যও বটে। তাই সেই পদে থেকে তিনি আলাদা করে কোনও উদ্যোগ নিতে পারেন কি না, তা আলোচনাসাপেক্ষ।

এদিকে ইতিমধ্যেই রাজ্যপাল বোস রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছেন। উপাচার্যদের নিয়ে উত্তরবঙ্গে বৈঠক করেছেন। এরকমই ১০ জন উপাচার্যকে নিয়ে গড়ে দিয়েছেন একাধিক কমিটি। তৈরি করেছেন একটি সমন্বয় কেন্দ্রও। এবার নেওয়া হল এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + three =