চুক্তিভিত্তিক কর্মী এবং সিভিক ভলান্টিয়ারদের ভোটে কাজ করানোয় মামলা রুজু

আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও কেন পঞ্চায়েত নির্বাচনের কাজে ডাকা হচ্ছে চুক্তিভিত্তিক কর্মীদের এই ইস্যুতেই মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। এদিকে সিভিক ভলান্টিয়াররা যাতে ভোটের কাজে অংশ না নেন, সে ব্যাপারেও নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। এরপরও সিভিকদের ভোটের কাজে ডাকা হচ্ছে বলে অভিযোগ তুলে আদালত অবমাননার মামলা হয় সোমবার। দুটি মামলারই শুনানির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার। চুক্তিভিত্তিক কর্মীদের মামলা দায়ের করার অনুমতি দেন বিচারপতি অমৃতা সিনহা। এদিকে সিভিক ভলান্টিয়ারদের মামলা শুনবেন প্রধান বিচারপতি।

প্রসঙ্গত, ভোট ঘোষণা হওয়ার পর ভোট সংক্রান্ত একটি মামলায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, সিভিক ভলান্টিয়ারদের ভোটের কাজে ব্যবহার করা যাবে না। যেখানে কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা যাবে না, সেখানে রাজ্য পুলিশ ব্যবহার করার কথা বলা হয়েছিল।

এদিকে, ভোটের কাজে যাতে পার্শ্বশিক্ষক বা মেডিক্যাল অফিসারদের ব্যবহার করা না হয়, সেই নির্দেশিকা আগেই দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। পুরভোটের সময় চুক্তি ভিত্তিক কর্মী ও সিভিক ভলান্টিয়ারদের কাজে লাগানো হয়েছিল। এবার যাতে তা হয়, সেই আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বিরোধীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + fourteen =