মিক্সিতে দেবেন না যে সব জিনিস….

রান্না ঘরে মিক্সি বা ব্লেন্ডার এখন হয়ে উঠেছে অপিরহার্য অঙ্গ। এই যন্ত্রটার সঙ্গে আমরা এতটাই জড়িয়ে পড়েছি, যে মিক্সি ছাড়া কোনও কিছু বাটার কথা ভাবতেই পারি না! মশলা গুঁড়ো থেকে শুরু করে জুস বা স্মুদি বানানো, সবই চোখের নিমেষে হয়ে যায় মিক্সির সাহায্যে। এতে যেমন সময় বাঁচে তেমনই শ্রমও বাঁচে। কিন্তু জানেন কী এমন কিছু জিনিস আছে, যা মিক্সি বা ব্লেন্ডারে দেওয়া উচিত নয়। তাতে খাবার এবং ব্লেন্ডার দুটোই নষ্ট হয়ে জেতে পারে। জেনে নেওয়া যাক কোন কোন জিনিস ভুলেও দেবেন না মিক্সিতে-

আলু- মিক্সিতে বেশিরভাগ ক্ষেত্রে উপকরণ পেস্ট করার জন্য দেওয়া হয়। কিন্তু ব্লেন্ডারে কখনওই আলু দেবেন না। আলুতে স্টার্চ রয়েছে, যা ব্লেডকে নষ্ট করে দিতে পারে।

হিমায়িত খাদ্য- অনেকেই হিমায়িত ব্লুবেরি, স্ট্রবেরি মিক্সিতে দিয়ে স্মুদি বানান। এটা করবেন না। হিমায়িত ফল, সবজি ফ্রিজ থেকে বের করে সরাসরি মিক্সিতে দেবেন না। প্রথমে সেটা ঘরের তাপমাত্রায় আনুন। তারপর সেটা মিক্সিতে দিন।

গরম খাবার- হিমায়িত ফল-সবজি যেমন মিক্সিতে দেবেন না, তেমনই গরম কোনও খাবারও ব্লেন্ড করবেন না। যেমন পিউরি বানাতে গরম টমেটো সেদ্ধ বা গরম চিজ ভুলেও ব্লেন্ডারে দেবেন না।

গন্ধ আছে এমন খাবার- পেঁয়াজ, আদা, রসুন বা শক্তিশালী গন্ধ আছে এমন খাবার ব্লেন্ডারে না দিলেই ভালো করবেন। কারণ এগুলোর গন্ধ দূর করা ভীষণ মুশকিল। এই গন্ধ অন্যান্য খাবারেও ছড়িয়ে পড়ে তাই। এসব উপকরণ পেস্ট করার পর অন্য কোনও উপাদান আর মিক্সিতে দিতে পারবেন না। তাই এগুলো মিক্সিতে না দেওয়াই ভাল।

শুকনা ফল- শুকনা ফল দেবেন না মিক্সিতে। এই ধরনের ফল সাধারণত শক্ত ও ভেতরে আঠালো হয়। ফলে মিক্সির ব্লেডে আটকে যায়। শুকনো ফল দিতে চাইলে হাত দিয়ে ভেঙে, ছোট টুকরো করে কেটে কিংবা কুসুম গরম জলে কিছুক্ষণ ভিজিয়ে রেখে তারপর দিন।

আটা- মিক্সিতে আটা, ময়দা দিলে ব্লেড নষ্ট হয়ে যেতে পারে। কারণ মিক্সির ব্লেড আটা, ময়দা মাখার জন্য তৈরি হয়নি।

বরফ-  ঠাণ্ডা শরবত বানাতে চাইলে ঠাণ্ডা জল দিন মিক্সিতে, বরফ দেবেন না। বরফ ভাঙতে গিয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে মিক্সির ব্লেড। পানীয় বানানোর পর গ্লাসে ঢেলে বরফের টুকরো ছেড়ে দিতে পারেন।

কফি বিন- কফি বিন কিনে এনে মিক্সিতে গুঁড়ো করে নেন অনেকেই।কফি কখনওই মিক্সিতে গুঁড়ো করা উচিত নয়। এতে কফির স্বাদ ও গন্ধ দুটোই নষ্ট হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + one =