কর্নাটকে মদের দাম বাড়ছে ১৪ থেকে ১৭ শতাংশ

ভারতে মদের ব্যাপক বিক্রি ও চাহিদার জন্য রাজস্ব আদায়ের ক্ষেত্রে এটি একটি অন্যতম লাভজনক খাত। ফলে রাজ্য সরকারগুলিও বিভিন্ন সময় মদের উপর কর বাড়িয়ে নিজেদের রাজস্ব বৃদ্ধি করার চেষ্টা করে। এবার এই মদের দামে ১৪ শতাংশ থেকে ১৭ শতাংশ পর্যন্ত বৃদ্ধি হতে চলেছে।

ভারতের বৃহত্তম মদ প্রস্তুতকারক ইউনাইটেড স্পিরিটস (ইউএসএল) এর মতো সংস্থাগুলির তরফ থেকে জানানো হয়েছে ট্যাক্স বৃদ্ধির ফলে রাজ্যে তাদের ব্র্যান্ডগুলির দাম ১৪ শতাংশ থেকে ১৭ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এরই পাশাপাশি ম্যাকডোয়েলস নং ১ এবং রয়্যাল চ্যালেঞ্জের মতো জনপ্রিয় মদের লেবেল প্রস্তুতকারী সংস্থাটির ধারনা, এই দাম বৃদ্ধি মদের ব্যবসা ক্ষতিগ্রস্ত হতে চলেছে।

দেশের অন্যতম বৃহত্তম বাজার, কর্ণাটকেও মদের দাম এই মাসে বাড়বে বলে জানা গিয়েছে। অ্যালকোহলের উপর ২০ শতাংশ অতিরিক্ত আবগারি শুল্ক বৃদ্ধি কার্যকর হওয়ার জন্য দাম বাড়তে চলেছে। বাজার পর্যবেক্ষকদের এক অংশের মতে, পুজোর মরসুম বা ছুটির মরসুমের ঠিক আগে এই পদক্ষেপটি নেওয়া হয়। কারণ, এই সময় রাজ্যে মদের বিক্রি বৃদ্ধি পায়।

ইউএসএল-এর এমডি ও সিইও হিনা নাগরাজন জানান, ‘আমাদের নিজ রাজ্যে শুল্ক বৃদ্ধি খুব স্বাগত নয়, কারণ শুল্ক ইতিমধ্যেই উচ্চতর দিকে রয়েছে।’ সঙ্গে এও জানান, ‘আমাদের ব্র্যান্ডের এমআরপি ১৪ থেকে ১৭ শতাংশ বাড়বে। সুতরাং, তারা আরও বেশি ব্যয়বহুল হয়ে উঠবে মদ। এটি মদের বাজারে খুব নেতিবাচক প্রভাব ফেলবে।’

পেরনোড রিকার্ড, জন ডিস্টিলারিজ ইত্যাদি সহ বেশিরভাগ অন্যান্য মদ নির্মাতারাও একই রকম দাম বৃদ্ধির আশঙ্কা করছেন। ম্যাকডওয়েলের নং ১, কর্ণাটকে এখন ৭৫০ মিলি বোতলের জন্য ৯১৪ টাকা দাম পড়ে। এরপর এই শুল্ক বৃদ্ধির জেরে তা ১ হাজার টাকা ছাড়িয়ে যাবে বলেই মনে করছেন তাঁরা। বেশ কয়েকটি রাজ্য সরকার তাদের রাজস্বের জন্য অ্যালকোহলের উপর নির্ভর করে। শিল্পের অনুমান অনুসারে, অ্যালকোহলের খুচরা মূল্যের ৫০ শতাংশেরও বেশি ভ্যাট এবং আবগারি শুল্কের মাধ্যমে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারগুলিতে যায়। এখানে বলে রাখা শ্রেয় কর্ণাটকে মদ বিক্রি থেকে আবগারি রাজস্ব অর্থবছর ২০২৩-এ প্রায় ৩০,০০০ কোটি টাকা ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − ten =