বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, আগামী তিনদিনে কমবে তাপমাত্রাও

বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া অফিস। একইসঙ্গে শুক্রবারও দক্ষিণবঙ্গ জুড়ে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। সঙ্গে এও জানানো হয়েছে, শুক্রবারের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি জেলাতে ঢুকবে মৌসুমী বায়ু। যার জেরে আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। পাশাপাশি এও জানানো হয়েছে, বৃহস্পতি ও শুক্রবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টির সম্ভাবনা। আর্দ্রতাজনিত অস্বস্তির মাঝেই বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। ফলে আগামী তিন দিনে চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমবে। ইতিমধ্যেই মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা স্বাভাবিকের নীচে নেমে গিয়েছে কয়েক জেলায়। দক্ষিণবঙ্গের আকাশে মেঘ থাকায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকছে। আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টি হলে তাপমাত্রা আর ও কমবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আলিপুর আবহাওয়া দপ্তর থেকে এও জানানো হয়েছে যে, বৃহস্পতিবার কলকাতায় দেখা যাবে মেঘলা আকাশ। কয়েক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে। কলকাতা শহরে বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। এদিকে বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৭ থেকে ৮৯ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে সামান্য ০.৪ মিলিমিটার।

বৃহস্পতি এবং শুক্রবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া এই চার জেলাতে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শুক্রবারের মধ্যেই দক্ষিণবঙ্গের সব জেলাতে মৌসুমী বায়ু বা বর্ষা ঢুকে পড়লেও উত্তরবঙ্গের মতো প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা এই মুহূর্তে নেই।

এদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রে অতি বৃষ্টির সতর্কতা রয়েছে বৃহস্পতিবারও। সঙ্গে এও জানানো হয়েছে, বৃষ্টি বাড়বে মালদহ ও দিনাজপুরে। তবে বৃহস্পতিবার উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় , বৃহস্পতিবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। চরম বৃষ্টির সতর্কতা কোচবিহার এবং আলিপুরদুয়ার এই দুই জেলাতে। আগামী ২৪ ঘণ্টায় ওপরের দিকের জেলায় হবে ভারী থেকে অতিভারী বৃষ্টি। দার্জিলিং,কালিম্পং-সহ উপরের দিকের জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাহাড়ে ল্যান্ড স্লাইড ও নীচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। এদিকে তিস্তা, তোর্সা জলঢাকা-সহ উত্তরবঙ্গের নদীগুলির জলস্তর বেশ কিছুটা বেড়েছে ৷ বিপদসীমা ছুঁয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =