রাজ্য নির্বাচন কমিশনের সুপ্রিম কোর্টে যাওয়ার সম্ভাবনা আঁচ করে ক্যাভিয়েট দাখিল শুভেন্দুর

সুপ্রিম কোর্টে যেতে পারে কমিশন। তা আঁচ করে আগেভাগেই  ফের সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। হাইকোর্টের বাহিনীর নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলার সম্ভাবনা রয়েছে বলেই ধারনা বিরোধী দলনেতার। ক্যাভিয়েট দাখিল করার অর্থ, শুধু রাজ্যের বক্তব্য শুনেই রায় দেওযা যাবে না, শুভেন্দু অধিকারীর বক্তব্যও শুনতে হবে। প্রসঙ্গত, বুধবার হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ রাজ্য নির্বাচন কমিশনকে পঞ্চায়েত ভোটের জন্য ন্যূনতম ৮২ হাজার কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার নির্দেশ দিয়েছিল। বিরোধীদের তরফ থেকে মনে করা হচ্ছে, এই রায়ের বিরুদ্ধে আরও একবার সুপ্রিম কোর্টে আবেদন করতে পারে রাজ্য ও রাজ্যের নির্বাচন কমিশন। এই আশঙ্কা থেকেই শুভেন্দু অধিকারী তার আগেই বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের ক্যাভিয়েট দাখিল করেন। তাঁর বক্তব্য, যদি কমিশন সুপ্রিম কোর্টে গিয়েও থাকে তাহলে যেন বিরোধীদের কথা না শুনে, কেবল এক পক্ষের কথা শুনেই বিবেচনা করে সিদ্ধান্ত না নেন বিচারপতি।

এদিকে পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী নিয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশ পালন করা হয়নি বলে নির্বাচন কমিশনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তোলেন বিরোধী শিবিরের তরফ থেকে শুভেন্দু অধিকারী ও কংগ্রেস নেতা আবু হাসেম খান চৌধুরীরা। বুধবার পঞ্চায়েত নির্বাচনে হিংসা-অশান্তি রুখতে কমিশনের ভূমিকা নিয়ে কার্যত ভর্ৎসনা করতে দেখা গেছে কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহাকে। এমনকি বিচারপতি এও মন্তব্য করেন, ‘দায়িত্ব সামলাতে না পারলে কমিশনার পদ থেকে সরে যান।’ বিষয়টি সাম্প্রতিককালের রাজনৈতিক পরিস্থিতিতে যথেষ্ট তাৎপর্যপূর্ণ, কারণ যেখানে বিরোধীরা প্রথম থেকে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলছিলেন।

প্রসঙ্গত, গত ১৫ জুন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি শিবজ্ঞানম গোটা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর নির্দেশ দেন। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য ও কমিশন। বিচারপতি নাগারত্ন কেন্দ্রীয় বাহিনী ইস্যুতে হাইকোর্টের নির্দেশকেই বহাল রাখেন। সূত্রের খবর, এবার এই ইস্যুতে কমিশন ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =