আজ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি কলকাতায়

সোমবার সকাল থেকেই মেঘলা আকাশ মহানগরীর। সকাল থেকে মাঝারি বৃষ্টিপাতও হয়েছে। রবিবার রাতেও শহরের বেশ কিছু প্রান্তে হয়েছে বৃষ্টি । আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার ভোর সাড়ে ৫টা পর্যন্ত আলিপুরে বৃষ্টি হয়েছে ২৯ মিলিমিটার। সোমবার সারাদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতে পারে কলকাতায়। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও সোমবার বৃষ্টি হবে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

এই বৃষ্টির করাণ হিসেবে আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার প্রভাবেই রাত থেকে বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। বঙ্গোপসাগরের এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে বলে মনে করছে হাওয়া অফিস। তা হলে এই সপ্তাহে ভারী বৃষ্টিতে ভিজবে বাংলার মাঠ-ঘাট। ঘূর্ণাবর্তে জেরে উপকূলেও সোমবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বভাস দিয়েছে আবহওয়া দফতর।

বর্ষাকালে নিম্মচাপের বৃষ্টিতে অভ্যস্ত পশ্চিমবঙ্গবাসী। কিন্তু এ বছর বর্ষায় তেমন বৃষ্টি হয়নি বললেও চলে। নিম্নচাপের জেরে একটানা বৃষ্টিও হয়েছে হাতে গোনা কয়েক দিন। অগস্ট মাসে এত কম বৃষ্টি হয়েছে যা হত কয়েক বছরের নিরিখে রেকর্ড। তবে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই হবে বৃষ্টি। উপকূলের জেলাগুলিতে সোমবার থেকেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এর জেরে শহরের নীচু এলাকাগুলি জলমগ্ন হওয়ার আশঙ্কা রয়েছে। যার জেরে জলনিকাশি ব্যবস্থা নিয়ে ফের পরীক্ষার মুখে পড়তে হতে পারে কলকাতা পুরনিগমকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 1 =