নিফটি-৫০ ২০ হাজার মাইল ফলক স্পর্শ করে ইতিহাস গড়ল

নিফটি ৫০ – ভারতের প্রিয় স্টক সূচক এই প্রথম ২০ হাজার মাইলফলক স্পর্শ করল যা ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ বলে মনে করছেন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আশিস কুমার চৌহান। এই প্রসঙ্গে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আশিস কুমার চৌহান এই প্রথমবার ২০ হাজার অতিক্রমের মাইলফলক অর্জনের বিষয়ে তাঁর মতামত ব্যক্তও করেন।

এই প্রসঙ্গে তিনি এও জানান, গত ২৭ বছরে নিফটি-৫০-এর অগ্রগতি ভারতের পুঁজিবাজারে ভারতীয় ও বিদেশি বিনিয়োগকারীদের আস্থার প্রমাণ করল। এখানে বলে রাখতেই হয়, যখন এটি বাজারে আসে তখন এর প্রাথমিক অঙ্ক ছিল ১,০০০। নিফটি-৫০ র এই মাইলফলক অর্জন করার পিছনে রয়েছে এর রেগুলারিটি, লিগ্যাল সিস্টেম যা ন্যায্য, কার্যকর, স্বচ্ছ, স্বল্প-মূল্য, সর্বদা উপলব্ধ। যা বিশ্ব বাজারে সেরা স্থান করে নিতে সাহায্য করেছে।

সঙ্গে তাঁর সংযোজন, যাঁদের ৭.৫ কোটিরও বেশি স্বতন্ত্র প্যান নম্বর এমন  যাঁদের বিনিয়োগকারীরাএখন আমাদের সঙ্গে রেজিস্ট্রিকৃত হয়েছেন। এর পাশাপাশি ৫ কোটি পরিবার এখন সরাসরি তাঁদের সঞ্চয়ের একটি অংশও বিনিয়োগ করছে। এরই রেশ ধরে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আশিস কুমার চৌহান এও জানান, ‘আমার মনে হয়, বিগত ৩০ বছরে বাজারের অংশগ্রহণের ক্ষেত্রে ভারত অনেক দূর এগিয়ে এসেছে। তবে আমাদের আরও অনেকটা পথ যেতে হবে। শুরুটা ভালো হয়েছে। অতীতের মতো এ যাত্রায়ও উত্থান-পতন থাকবে। ভারতের অগ্রগতি অব্যাহত থাকবে এবং বাজারগুলি এন আই এফ টি ই ৫০ সূচকে যে অগ্রগতি দেখা গেছে তা প্রতিফলিত করবে এবং এনএসই অর্থাৎ ন্যাশানাল স্টক এক্সচেঞ্জ আগামী দিনে ভারতে ন্যায্য, দক্ষ, স্বচ্ছ, সুশৃঙ্খল, স্বল্প খরচে অত্যন্ত স্বয়ংক্রিয় বাজার সরবরাহ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − three =