স্যাঁতসেঁতে আবহাওয়া থেকে বাঁচিয়ে রাখুন শিশুদের

স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় জ্বর, সর্দি, কাশির প্রকোপ বাড়ে। বিশেষত বাচ্চাদের শরীরে বৃষ্টির দিনে স্যাঁতসেঁতে আবহাওয়ায় কারণে ঠান্ডা লাগার ফলে অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশনও হয়। আর এই

অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশনের উপসর্গ:

 

৩ দিনের বেশি জ্বর থাকা

নাক দিয়ে অনবরত জল পড়তে থাকা

গলায় ব্যথা হওয়া

সারা শরীরে ব্যথা-বেদনা

বমি বমি ভাব থাকা

পাতলা পায়খানা

দ্রুত শ্বাসপ্রশ্বাস নেওয়া

তবে এইসব উপসর্গ দেখা দিলে ভয় পনা পেয়ে বাড়িতে রেখেই তার যত্ন নিন। সক্ষেত্রে বেশি পরিমাণে তরল খাবার খাওয়ানো প্রয়োজন। পাতলা পায়খানা হলে শিশুকে ওআরএস দিন। জ্বর হলে চিকিৎসকের পরামর্শ মতো শিশুকে দিন প্যারাসিটামল। শিশুর জ্বর, খাওয়ার পরিমাণ, প্রস্রাবের পরিমাণের কমছে কিনা, সেদিকে খেয়াল রাখবেন। প্রয়োজনে বাসক এবং তুলসী পাতার রস খাওয়াতে পারেন। আদা, মধু একসঙ্গে মিশিয়ে খেলেও শরীরের জন্য উপকারী। তিনদিনের বেশি জ্বর, শিশুদের প্রস্রাব কমে যাওয়ার, সারাক্ষণ ঝিমুনি, স্বাভাবিকের থেকে দ্রুত শ্বাস নিলে অবশ্যই শিশুকে হাসপাতালে নিয়ে যান।

শিশু যাতে অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশনে না ভোগে, তার জন্য আগাম সতর্কতার প্রয়োজন। শিশুকে সাবান দিয়ে পরিষ্কার করে হাত ধুতে শেখান। বাইরে থেকে এসে তাড়াতাড়ি জামাকাপড় বদলে নিন। ভিড় থেকে শিশুকে দূরে রাখুন। প্রয়োজনে মাস্ক ব্যবহার করুন। হাঁচি, কাশির সময় রুমাল ব্যবহার করুন। শিশুকে বারবার হালকা গরম পানীয় খাওয়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × five =