সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে একাধিক অভিযোগ এনে রাজ্য নির্বাচন কমিশনে চিঠি সুব্রত বক্সির

পঞ্চায়েত ভোটের মুখেই ফের রাজ্য- রাজ্যপাল সংঘাত প্রকট থেকে প্রকটতর হয়েউঠল। নিজেকে ‘গ্রাউন্ড জিরো গভর্নর’ বলে মন্তব্য করে রাজ্যপাল সি ভি আনন্দ বোস এখন ঘুরছেন জেলায় জেলায়। কে হিংসার শিকার, কারা ছড়াচ্ছে সন্ত্রাস তা জানতে রাজনৈতিক তথা ভোটের ময়দানে নেমেছেন তিনি নিজেই। আর এই ইস্যুতেই রাজ্যপালে সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ তুলে রাজ্য নির্বাচন কমিশনে চিঠি লিখলেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি। চিঠির মূল বিষয়বস্তু, রাজ্যপাল নির্বাচনী বিধি মানছেন না, রাজ্য নির্বাচন কমিশনের কাজে হস্তক্ষেপ করছেন এমনই সব অভিযোগ আনা হয়েছে রাজ্যপালের বিরুদ্ধে।

প্রথম যে অভিযোগ, তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি রাজ্যপালের বিরুদ্ধে এনেছেন তা হল, সরকারি ভবনে বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক করছেন রাজ্যপাল। যা আদর্শ নির্বাচনী বিধি ভঙ্গ করছে বলেই দাবি তৃণমূলের। পাশাপাশি সার্কিট হাউস বা গেস্ট হাউসেও গেরুয়া শিবিরের নেতাদের সঙ্গে বৈঠক করা হয়েছে বলেও অভিযোগ। একইসঙ্গে রাজ্য নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলাও রাজ্যপালের কাছ থেকে প্রত্যাশিত নয় বলে উল্লেখ করেছে তৃণমূল। স্পষ্টতই জানানো হয়েছে, কমিশন প্রসঙ্গে রাজ্যপালের মন্তব্যও ভাল চোখে দেখছে না শাসক দল।

এদিকে সম্প্রতি রাজ ভবনে খোলা হয়েছে একটি কন্ট্রোল রুম, যেখানে অভিযোগ জানাতে পারবেন সাধারণ মানুষ। এই কন্ট্রোল রুম নিয়েও চিঠিতে অসন্তোষ প্রকাশ করেছে তৃণমূল। অভিযোগ, রাজ্যপাল নির্বাচন কমিশনের কাজে হস্তক্ষেপ করছেন। যেভাবে বিডিওদের কাছ থেকে রিপোর্ট সংগ্রহ করছেন, পুলিশের সঙ্গে কথা বলে তথ্য সংগ্রহ করছেন, তা ঠিক নয় বলেই অভিযোগ আনা হয়েছে রাজ্যপালের বিরুদ্ধে। এই প্রসঙ্গে সুব্রত বক্সির অভিযোগ,কমিশনের সঙ্গে কথা না বলেই বিজেপি নেতাদের সুরক্ষার জন্য কেন্দ্র তথা স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বৈঠক করছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস।

প্রসঙ্গত, পঞ্চায়েত নির্বাচনের আগে রাজনৈতিক হাল-হকিকৎ জানতে উত্তর থেকে দক্ষিণ সফর করেন রাজ্যপাল। আর কমিশনের ভূমিকা নিয়েপ্রকাশ করেছেন অসন্তোষও। তাঁর নিয়োগ করা কমিশনারের কাজে যে তিনি খুশি নন, সেটাও বুঝিয়ে দিয়েছেন বোস।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 16 =